বিশ্বের সবচেয়ে দামী ১০টি ঘড়ি – ঘড়ি


0

ডিজিটাল যুগের আবির্ভাবের সাথে সাথেই বর্তমানকাল খুব কম লোকই “নিয়মিত ঘড়ি” পরতে পছন্দ করে। এখন খুব কম লোক যারা খুব ঐতিহ্যবাহী , যারা একটু পুরানো দিনে থাকতে পছন্দ করেন তারাই ঘড়ি পরতেয় পছন্দ করেন। তাদের সংগ্রহতেও নানা কোম্পানির নানা ধরনের ঘড়ি থাকে।  যাঁরা এগুলি সংগ্রহ করেন তাদের একটি ঘড়ির অভ্যন্তরীণ কাজগুলির প্রতিও বিশেষ আগ্রহ থাকে।কেউ কেউ সর্বাধিক ব্যয়বহুল ঘড়িসমূহ সংগ্রহ করে আনন্দ খুঁজে পায়। বর্তমানে বিশ্বের শীর্ষ দশটি ব্যয়বহুল ঘড়ি নিয়ে আলোচনা করা হবে।  আপনি কোনটি বেছে নেবেন?

১. গ্রাফ ডায়মন্ড হলিউশন, ৫৫ মিলিয়ন মার্কিন ডলার

luxhabitat.ae

যারা ওটিটি জিনিস পছন্দ করেন তাদের জন্য উপযুক্ত এটি। এই ঘড়িটির  অভ্যন্তরীণ কাজের মতে এত ব্যববহুল নয় তবে এটিতে অত্যন্ত্ব বিরল বর্ণের হীরার ১১০ ক্যারেট ব্যবহার করা হয়েছে। গ্রাফ ডায়মন্ডস ওয়েবসাইট অনুসারে, এই নকশাটি করতে সহস্র ঘন্টা ধরে রত্নবিদ এবং কারিগরদের সাথে জন গ্রাফ নিজেই কাজ করেছিলেন।

২. গ্রাফ ডায়মন্ডের ফ্যাসিনেশন, ৪০ মিলিয়ন মার্কিন ডলার

luxhabitat.ae

যারা ঝিলমিল ও চকচকে ঝকঝকে জিনিস উপভোগ করেন তাদের জন্য আরেকটি ঘড়ি, গ্রাফ ডায়মন্ডস ফ্যাসিনেশন
উপস্থিত।  এই ঘড়িতে ১১৪ ক্যারেট বর্ণহীন হীরা রয়েছে। এটি যে ব্যবহুল ঘড়িগুলোর মাঝে একটি তা এর গঠন দেখেলেই
বোঝা যায়। পানির ফোটার মত করে হীরার পাথর গুলোকে সাজানো হয়েছে ঘড়ির ডায়ালে। এটা ডায়ালটি অপসারণযোগ্য এবং এটিকে একটি রিং হিসাবে ব্যবহার করা যেতে পারে, বাকিটি ব্রেসলেট হিসাবেও ব্যবহৃত করতে পারবেন।

৩. গ্রেট নং 160, ৩০ মিলিয়ন
মার্কিন ডলার

luxhabitat.ae

আজকাল কে পকেট ঘড়ি বহন করেন বা কে পকেট ঘড়ি নিজের সংগ্রহে রাখতে পছন্দ করেন
 আপনি ভাবতে পারেন। অনেকেই এ পকেট ঘড়িটি রাখতে চাইবেন তবে শুধু মাত্র এটি যে
একটি ঘড়ি এর জন্যে নয় বরং এর পেছনের ইতিহাসের জন্য। এই ঘড়িটি প্রকৃতপক্ষে বিখ্যাত ফরাসি রানী মেরি-অ্যান্টয়েনেটের জন্য তৈরি হয়েছিল। পকেট ঘড়িটি রানীর এক গোপন ভক্তের কাছ থেকে ব্রেগুয়েটে শহরে পাঠানো হয়েছিল। এই ঘড়ির নামকরণ করা হয়েছে তার নাম ‘মেরি অ্যান্টিনয়েট’, তবে এটি তার মৃত্যুর 34 বছর পরে এ ঘড়ির কাজ সম্পন্ন হয়েছিল। এটি ১৯৮৩ সালে ইসরায়েলের জেরুজালেম এর  একটি যাদুঘর থেকে চুরি করা হয়েছিল।

৪. চোপার্ড ২০১ ক্যারেট ২৫ মিলিয়ন মার্কিন ডলার

luxhabitat.ae

গ্রাফ ডায়মন্ডস হ্যালুসিনেশনের সাথে ঘনিষ্ঠ মিল রেখে এই চপার্ড ঘড়িটি বর্ণিল পাথর দিয়ে তৈরি করা হয়েছিল। এটিতে বিভিন্ন রঙ এবং আকারের ৮৭৪ টি হীরা রয়েছে। কেন্দ্রে একটি ১৫.৩৭ ক্যারেট এর হৃদপিণ্ড আকৃতির গোলাপি বর্ণের হীরা, একটি ১২.৭৯ ক্যারেট নীল হীরা এবং একটি ১১.৩৬ ক্যারেট ডি-বর্ণের হীরা রয়েছে। যখন কেউ এর স্প্রিং এ চাপ দেয় তখন এটি ফুলের মতো খুলে যায়। এই দৃশ্য দেখতে অনেক সুন্দর।

৫. পাতেক ফিলিপ্পিসুপারকমপ্লিকেশন
, ২৪ মিলিয়ন মার্কিন ডলার

luxhabitat.ae

পাতেক ফিলিপ্প এর নাম অনুসারে, এই বিশেষ পাতেক ফিলিপের পকেট ঘড়ির কাজগুলি অত্যন্ত জটিল। এটি ফিলিপ্পকে কমিশন দানকারী হেনরি গ্র্যাভস  নামে এক ব্যাংকারের নামে নামকরণ করা হয়েছে। ১৮ ক্যারেট সোনার মধ্যে তৈরি এই ঘড়িটি হাতে তৈরি নির্মিত বিশ্বের সবচেয়ে জটিল ঘড়ি হিসাবে ইতিহাসে রয়েগেছে। কয়েকটি জটিল কার্যক্রম এটিতে অন্তর্ভুক্ত রয়েছে: ওয়েস্টমিনস্টার চিমস, একটি ক্যালেন্ডার, সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় এবং নিউ ইয়র্কের একটি মহাকাশীয় মানচিত্র জা ৫ নং অ্যাভিনিউয়ের গ্র্যাইভস এর অ্যাপার্টমেন্ট থেকে দেখা যায়। এর চেয়ে বেশি ব্যক্তিগতকৃত ইতিহাসে আর হয় না।

৬.  জ্যাকব এন্ড কো.  বিলিয়নিয়ার ঘড়ি ১৮ মিলিয়ন মার্কিন ডলার

luxhabitat.ae

এই ঘড়ির উপরে ২৬০ ক্যারেট ব্যাগুয়েট হিরা রয়েছে। হীরার নীচে আসল ঘড়ির জন্য একটি সাদা সোনার আবরণ রয়েছে। এটির পাওয়ার রিজার্ভ রয়েছে ৭২  ঘন্টা।

৭.  পল নিউম্যান রোলেক্স ডায়টোনা ১৮ মিলিয়ন মার্কিন ডলার

luxhabitat.ae

জ্যাকব অ্যান্ড কো. বিলিয়নিয়ারের ঘড়ির সাথে এর দাম একই তবে এই রোলেক্স ডায়টনা ঘড়িটি বিখ্যাত আমেরিকান অভিনেতা প্রয়াত পল নিউম্যান পরতেন।  এই রোলেক্সটি ১৯৬৮ সালের এবং এটি নিউম্যানের স্ত্রী জোয়ান উডওয়ার্ডের তাকে উপহার দিয়েছিলেন। এটি ২০১৭ সালে নিলামে ১৭.৭ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

৮. পাতেক ফিলিপ্পি রেফারেন্স 1518, ১১ মিলিয়ন মার্কিন ডলার

luxhabitat.ae

২০১৬ সালে বিক্রি হওয়া এই পাতেক ফিলিপ্প ঘড়িটি মার্কিন ডলারে ১১.১ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।  ১৯৪১ সাল থেকে বিশ্বযুদ্ধের সময় পর্যন্ত এটিই প্রথম ঘড়ি ছিল যেখানে ক্রনোগ্রাফ সহ একটি ক্যালেন্ডারও ছিল। স্টিল ঘড়িটি ব্যাস ৩৫।

৯. ভ্যাচারন কনস্ট্যান্টিন ৫৭২৬০,  ৮ মিলিয়ন মার্কিন ডলার  

luxhabitat.ae

আরেকটি মোটামুটি জটিল ঘড়ি, ভ্যাচারন কনস্ট্যান্টিনে ৫৭ টি জটিল কাজ রয়েছে। এটিতে মোট ২,৮০০ অংশ রয়েছে এবং এর বোতামগুলি একটি সাদা সোনার আবরণের মধ্যে আবদ্ধ।  এটি একক কারিগর দ্বারা তৈরি করা হয়েছে, যেমন বেভেলিং, বিজ্ঞপ্তি দান, “কোটস ডি জেনেভ” সজ্জা এবং আরও অনেক কিছু।

১০. হুব্লো বিগ ব্যাং ৫ মিলিয়ন মার্কিন ডলার

luxhabitat.ae

এই তালিকার অনেকগুলি ঘড়ির মতো হুব্লো বিগ ব্যাংও সম্পূর্ণ হীরা দিয়ে তৈরি। এটিতে একটি ১.৭৩ -ইঞ্চি (৪৪-মিমি) ব্যাসের ১৮ ক্যারেট সাদা সোনার কেস, ৩০২ ব্যাগুয়েটের হিরে রয়েছে। এটির ১৮ ক্যারেট সাদা সোনার ডায়ালটিতে আরও ১৭৯ ব্যাগুয়েটের হীরা এবং ১৮ ক্যারেট ব্রেসলেট রয়েছে যা ধারণ করে ৭৮২ এরও  ব্যাগুয়েটের হীরা। ১৮ ক্যারেটের সাদা সোনার মুকুটটিতে ব্যাগুয়েটের হীরা ছাড়াও একটি ১.০৬ ক্যারেট এর গোলাপ-কাটা হীরা রয়েছে।  এটিতে মোট ১২৮২ টি পর্যন্ত হীরা রয়েছে।

Reference:

https://www.luxhabitat.ae/the-journal/top-10-most-expensive-watches-in-the-world/

ফিচার ইমেজ- luxhabitat.ae


Like it? Share with your friends!

0
Josim Uddin

0 Comments

Your email address will not be published. Required fields are marked *